SSC Case Update – নিয়োগ দুর্নীতি মামলার বিরাট আপডেট! দাঁড়িপাল্লায় যোগ্য, অযোগ্যের বিচার! ভাগ্য পরীক্ষা 16th জুলাই

পশ্চিমবঙ্গের নিয়োগে সীমাহীন দুর্নীতি। হাজার হাজার শিক্ষক, শিক্ষাকর্মী বেআইনি পথে (SSC Case Update) চাকরি পেয়েছেন। তদন্তের আতসকাঁচে ধরা পড়েছে দুর্নীতি। যে দুর্নীতির কালো পর্দা গ্রাস করেছে গোটা রাজ্যকে। ২০১৬ সালের স্কুল সার্ভিস কমিশন (SSC) নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ। হাইকোর্ট চাকরি বাতিল করেছে ‌প্রায় ২৬ হাজার প্রার্থীর। সরাসরি বাতিল করা হয়েছে সম্পূর্ণ নিয়োগ প্যানেল। হাইকোর্টের নির্দেশের পর চুপ করে বসে থাকেনি রাজ্য সরকার (SSC Case Update).

Govt Employees SSC Case Update in Supreme Court

৪৮ ঘণ্টার মধ্যে সুপ্রিম কোর্টে দরবার করে রাজ্য সরকার, এসএসসি এবং চাকরিহারাদের একাংশ। হাইকোর্টের নির্দেশের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের রায় কি? সোমবার হওয়ার কথা ছিল মামলার শুনানি। কিন্তু শুনানি পিছিয়ে যেতে মঙ্গলবার সুপ্রিম কোর্টে ওঠে বঙ্গের নিয়োগ দুর্নীতি মামলা। মঙ্গলের শুনানিতে যে যে সিদ্ধান্ত জানাল সুপ্রিম কোর্ট, আসুন জেনে নেওয়া যাক এক নজরে।

রাজ্যের নিয়োগ দুর্নীতি মামলা সুপ্রিম কোর্টে যেতে কিছুটা আশার আলো দেখেছিলেন চাকরিহারারা। অনেকেই বলেছেন তারা যোগ্য। ‌তাদের কাছে এই প্রসঙ্গে উপযুক্ত প্রমাণ রয়েছে। ‌কিন্তু‌ পুরো নিয়োগ প্যানেল (SSC Case Update) একসঙ্গে বাতিল হতে মাথায় হাত পড়েছে তাঁদের। সুযোগ দিলে তারা প্রমাণ দিতে পারবে, এমনটাও বলেছেন অনেকে।

ফলস্বরূপ সুপ্রিম কোর্টের মামলার শুনানির অপেক্ষায় প্রহর কাটান ২৬ হাজার বাতিল চাকরিপ্রার্থী। কিন্তু তাদের মধ্যে কি সবাই অযোগ্য? মামলার গত শুনানিতে প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট। ২৬ হাজার প্রার্থীর মধ্যে কারা যোগ্য আর কারা অযোগ্য বিচার করা জরুরী। তারপর পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে (SSC Case Update).

দারুন সুখবর! একসঙ্গে একগুচ্ছ ভাতা বাড়ালো কেন্দ্রীয় সরকার, দেখেনিন কাদের জন্য।

সোমবার শুনানি পিছিয়ে যায়। বিচারপতি জানান, মঙ্গলবার সমস্ত পক্ষের কথা শোনা হবে। তারপর চাকরিহারা প্রার্থীদের ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তাই মঙ্গলের সুপ্রিম কোর্ট শুনানের দিকে নজর ছিল সবার। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টে ওঠে ২৬ হাজার প্রার্থীর চাকরি বাতিল মামলা (SSC Case Update).

মামলায় আপাতত স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। অতএব বহাল থাকছে ২৫,৭৫৩ প্রার্থীর চাকরি। প্রধান বিচারপতি বলেন, এখনই সবার চাকরি বাতিল (SSC Case Update) করা হচ্ছে না। আগে যোগ্য এবং অযোগ্য কারা সেটি বিচার হবে। যদি এই বিভাজন করা সম্ভব হয় তাহলে সম্পূর্ণ প্যানেল বাতিল করা ন্যায্য কাজ হবে না।

8th Pay Commission - অষ্টম পে কমিশন

প্রার্থীদের দ্বিতীয় স্বস্থির কারণ হলো, সুপ্রিম কোর্ট জানায়, আপাতত কাউকে বেতন ফেরত দিতে হবে না। হাইকোর্টের নির্দেশ দিয়েছিল চাকরিহারা প্রার্থীদের সুদ সহ এত দিনের বেতন ফেরত দিতে হবে। যা প্রবল চিন্তার কারণ হয়েছিল সবার। শীর্ষ আদালত যে সিদ্ধান্ত জানালো, তাতে সাময়িকভাবে স্বস্তিতে চাকরিহারা প্রার্থীরা (SSC Case Update).

তবে সুপ্রিম কোর্টে এও জানিয়েছে, ২০১৬ সালের এসএসসি (SSC) নিয়োগে যারা চাকরি পেয়েছিলেন ‌ সেই সকল প্রার্থীকে মুচলেকা জমা দিতে হবে। তাদের প্রমাণ করতে হবে যে তাঁরা যোগ্য। ‌যদি কোনো কারণে প্রার্থী নিজেকে যোগ্য বলে প্রমাণ করতে ব্যর্থ হন, তাহলে সেই প্রার্থীর চাকরি বাতিল হবে এবং সেই প্রার্থীকে অবশ্যই বেতন ফেরত দিতে হবে।

সুপ্রিম কোর্টে চাকরির সুবর্ণ সুযোগ। আকর্ষণীয় বেতন সঙ্গে অন্যান্য সুবিধা পাবেন।

অতএব যোগ্য ও অযোগ্যের বাছাইকরণ না হওয়া পর্যন্ত সরাসরি চাকরি বাতিল করছে না শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, সিবিআই (CBI) যেভাবে নিয়োগ দুর্নীতির তদন্ত করছিল সেভাবেই তদন্ত চালিয়ে যাবে। তদন্তে যদি কোন তথ্য সামনে আসে তবে তা খতিয়ে দেখা হতে পারে (SSC Case Update).

গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টে নিয়োগ দুর্নীতি (SSC Case Update) মামলার সংক্ষিপ্ত শুনানি হয়েছে। ‌জানা যাচ্ছে আগামী ১৬ জুলাই মামলার বিস্তারিত শুনানি হবে। ততদিন পর্যন্ত চলবে যোগ্য এবং অযোগ্য প্রার্থীদের বাছাই। ১৬ জুলাই সুপ্রিম কোর্ট চূড়ান্ত রায় দেবে।‌ আপাতত সেই তারিখের অপেক্ষায় রয়েছেন সবাই।

Leave a comment